Header Ads

Header ADS

 

১০টি আশ্চর্যজনক স্থানীয় ভারতীয় Alcohol যা আপনি হয়তো আপনার পছন্দের BAR গেলেও পাবেন না...

 

) CHUWARAK - Tripura :-

চোদ্দ ঈশ্বরের ভূমি থেকে উৎপন্ন হয় বলে খ্যাতি আছে এই পানিয়র , বিভিন্ন ধরণের কাঁচা মাল যেমন:- চাল , আনারস , কাঁটাল , ইত্যাদি ব্যবহার করে তৈরী করা হয় এই পানীয়.

এই পানীয় ব্যাবহার এর কথা বিভিন্ন পুরাতন গ্রন্থে পাওয়া যায়, ত্রিপুরার মানুষ জন প্রাগৌতিহাসিক কাল থেকেই Alcohol তৈরি করে আসছেন , সাধারণত ত্রিপুরার মহিলারাই সব কাজ আর সাথে যুক্ত থাকতেন .

ত্রিপুরার মহিলাদের দ্বারা প্রস্তুত করা Alcohol এর মধ্যে Chuwak Bwtwk এবং Chuwarak বিখ্যাত .


) Handia - Jharkhand :-

এটি এক ধরণের মদ যা সাধারণত সান্থালিস এবং মুন্ডা উপজাতির মহিলারাই তৈরী করে , এই উপজাতি গুলি তাদের আত্মীয় বা বন্ধু বান্ধব দের উপহার হিসাবে দেয়ার রেওয়াজ আছে ছাড়াও বিবাহের সময় যৌতুক হিসাবে দেওয়া হয়.

Handia কথার অর্থ হলো চাল থেকে তৈরী হওয়া এক ধরণের মদ , এই মদ বিভিন্ন রাজ্যে দেশে বিভিন্ন নামে পরিচিত.

 




)Feni - Goa :-

ফেনী হলো কাজুর ফল থেকে তৈরী হওয়া একটা মদ , যা সাধারণত Goa তেই বেশি পাওয়া যায় . ফেনী শব্দটি উৎপত্তি হয়েছে সংস্কৃত শব্দ 'ফেনা' থেকে যার অর্থ গাঁজানো.





) Judima - Assam :-

অসম ডিমাসা (Dimasa) নামক একটা উপজাতি নতুন জন্ম নেওয়া শিশু কে বাজে নজর থেকে রক্ষা করতে এই মদ ব্যবহার করেন . জুডিমা তৈরী হয় চাল কে Formantation করেই , জুডিমা কে Rice Wine বলা হয়ে থাকে.

আসামের দিবারাই (Dibarai) নামক একটি গ্রামে অনুষ্ঠিত হয় judima Festival .



) Kiad - Meghalaya :-

কিয়াদ (Kiad) এমন এক ধরণের পানীয় যা 1880 এর দশকে মেঘালয় Pnar উপ - উপজাতির মানুষরা ঔষধি হিসাবে পান করতেন এবং শিশুদের কয়েক ফোঁটা করে খাওয়ানো হতো .

কিয়াদ (Kiad) চাল থেকে তৈরী হওয়া Alcohol যুক্ত মিষ্টি সাদের পানীয় .

 


) Zutho – Nagaland :-

উত্তর - পূর্ব ভারতের নাগাল্যান্ড রাজ্যের কোহিমা এবং ডিমাপুর জেলায় এক জাতি গোষ্ঠী বসবাস করে তার নাম আঙ্গামী নাগা (angami naga) .

আর এই ধরণের চালের মদ (Zutho) কেবল মাত্র আঙ্গামী নাগারায় তৈরী করে পক্রিয়া সম্পর্কে জানেন , আর এই ধরণের মদ তৈরী করতে অঙ্কুরিত দানের দানা ব্যবহৃত করা হয় তাই অন্য সমস্ত মদ থেকে এটা একটু আলাদা.



) Chhang - Ladak :-

লাদাক হাড় কামড়ানো ঠান্ডার সঙ্গে লড়াই করে জন্য ছাঙ্গের ব্যবহার করা হয় , chhang লাদাক বহু শতাব্দী থেকে ব্যবহার হয়ে আসছে , লাদাকের কোনো সামাজিক বা সংস্কৃতিক  অনুষ্ঠান chhang ছাড়া সম্পূর্ণ হয় না.

chhang তে 5% - 7% Alcohol  থাকে .


) PORO Apong - assam :-

এটি একটি চল থেকে তৈরী Beer . এই পানীয়টি আসামের আদি উপজাতি এবং মাইজিং উপজাতির মানুষ জন বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে ব্যবহার করে থাকে ,

এই উপজাতিদের কাছে এই পানীয় পরীর বুকের দুধ বলে খ্যাত.


) Kesar Kasturi :-

Kesar Kasturi জন্য মূলত কেসর জাফরান ব্যবহৃত হয় এছাড়াও ২২টি মশালা দিয়ে তৈরী হয় এই মদ , এটি তৈরিতে জাফরান , শুকনো ফল , গুল্ম , বাদাম , বীজ , শিকড় , মশালা দুধ , ঘি , স্ফটিক চিনি ইত্যাদি ব্যবহার করা হয়.


এই মদ স্বাদে খুবই সুস্বাদু . বর্তমানে রাজস্থান রাজ্যের গঙ্গানগর সুগার মিলস (RSGSM) আর তত্ত্বাবধানে জয়পুরের Jhotwara তাই তৈরী করা হয়.

সংস্থাটি আটটি ব্রান্ডেই এই রয়েল হেরিটেজ মদটি তৈরী করেন , যেমন :- রয়েল কেশ কস্তুরী , রয়েল জগমোহন,রয়েল চন্দ্রাহাস , মওয়্যালিন , রয়েল এলাইচি, রয়েল রোজ , রয়েল আপেল অরেঞ্জ , রয়েল সাওনফ. 








১০) Xaj - assam :-

Xaj pani (জাজ পানি) ভারতের পূর্বাঞ্চলীয় সংস্কৃতি সমৃদ্ধ রাজ্য আসামের প্রায় কাছেই পরিচিত এই নাম.

 xaj pani তৈরী হয় Fermented চাল আর বিশেষ ধরণের গুল্মের মিশ্রণ দিয়ে.

এটি আসামের সামাজিক এবং সাংস্কৃতিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে , এই পানীয়টি সাধারণত তামার পাত্রেই পান করা হয়.


No comments

Theme images by Leadinglights. Powered by Blogger.