Header Ads

Header ADS

দেশি মদ (Desi Daru) কি ?

 

দেশি মদ (Desi Daru) কি ?  

আর ইংলিশ মদ (IMFL) এর সাথে দেশি মদ এর কি পার্থক্য ?

 






আমাদের দেশে বিভিন্ন অঞ্চলে বিভিন্ন নামে দেশি মদ বিক্রি করা হয় কিন্তু দেশি মদ কে আমরা খুব নিচু নজর দেখি আর আমাদের মধ্যে এই ধারণাটা আছে যে দেশি মদ মানেই সেটা এমন একটা মদ যেটা শুধু গরিব শ্রেণীর বা শ্রমিক শ্রেণীর.তাই কোনো BAR কিম্বা Party তে ব্যবহার করা হয় না.



প্রথমেই যেটা জানা দরকার দেশি মদ তৈরি কি থেকে হয়, সাধারণত দেশি মদ তৈরি করা হয় মাতগুর/গুড় (Molasses) কে Formentation করেই. এছাড়াও দেশি মদ পন্থা ফল (Fermented Fruit), পন্থা চাল, (Fermented Grain) ইত্যাদি ব্যাবহার করা হয়.
আপনারা জেনে অবাক হবেন হয়তো আমাদের বেশির ভাগ ইংলিশ মদ (IMFL) বানানো হয় মাতগুর/গুড় (Molasses) থেকেই আবার কিছু কিছু বড়ো বড়ো দেশি মোদের company তাদের Sprit ইংলিশ মদ (IMFL)  বানানো Company কেও বিক্রি করে.
দেশি মদ আর  ইংলিশ মদ (IMFL) বানানোর পদ্ধতি প্রায়ই একই এবং দুটি মদ তৈরির ক্ষেত্রেই একই Agriculture Source ব্যবহার করা হয়.


কিন্তু তাহলে দেশি মদ আর ইংলিশ মদ (IMFL) মধ্যে পার্থক্য টা কোথায়?
পার্থক্য টা হলো Alcohol Strength মানে Alcohol পরিমান এবং Flavour .
দেশি মদ Alcohol এর পরিমান অনেক কম থাকে ইংলিশ মদ (IMFL) এর তুলনায় .
আর ইংলিশ মদ(IMFL) মানেই তাতে বিভিন্ন Whisky, Brandy ইত্যাদি মিশ্রিত করে এবং বিভিন্ন flavour মিশিয়ে তৈরি করা হয় কিন্তু দেশি মদ কোনো Flavour মিশ্রিত করা হয় না..
 দেশি মদ (Desi Daru)  আর ইংলিশ মোদের (IMFL) মধ্যে Technically কোনো পার্থক্য থাকে না শুধু Alcohol Strength আর Flavour ছাড়া.

 


No comments

Theme images by Leadinglights. Powered by Blogger.