Header Ads

Header ADS

Duty Free Shop কাকে বলে ?

 

Duty Free Shop কাকে বলে ?



আজ আমরা  জানবো Duty Free Shop কাকে বলে ? Duty Free Shop  কোথায় থাকে ? Duty Free Shop প্রচুর Discount বা কখনো কখনো 50 % এর বেশি Discount Alcohol পাওয়া যাই কি করে ?

Duty Free Shop কি যখন খুশি কেনাকাটি করা যাই ? বা আমাদের ইচ্ছা মতো যত খুশি Alcohol কিনতে pari ? Duty Free Shop   কেনাকাটি করার নিয়ম বা কি?

Duty Free Shop এটা একটা এমন দোকান যেখানে প্রচুর Discount বিভিন্ন জিনিস পাওয়া যাই এর মধ্যে Alcohol পাওয়া যায় প্রচুর Discount .

Duty Free Shop সাধারণত Airport এই থাকে , Domestic Airport কখনোই Duty Free Shop দেখতে পাওয়া যায় না.Duty Free Shop থাকে শুধু International Airport এই .


International Airport মানে যেমন ধরুন আপনি মুম্বাই থেকে ইউরোপ যাচ্ছেন বা দুবাই যাচ্ছেন তখন যে Airport থেকে Flight ধরেন সেই Airport কেই বলা হয় International Airport .

তাহলে আপনি Duty Free Shop থেকে কি ভাবে Alcohol কিনবেন?

ধরুন আপনি Cochin থেকে দুবাই যাচ্ছেন বা দুবাই থেকে Cochin আসছেন তাহলে যাওয়ার সময় Cochin International Airport থেকে কিনতে পারেন বা দুবাই নেমে Dubai International Airport থেকে কিনতে পারেন ,একই রকম ভাবে আসার সময় Dubai International Airport থেকে বা নেমে Cochin International Airport থেকে কিনতে পারেন.


Duty Free Shop থেকে Alcohol কেনার সময় আপনার কাছে কি কি Document থাকা বাঞ্চনীয়?

Duty Free Shop থেকে Alcohol কেনার সময় আপনার কাছে Boarding Pass এবং আপনার Passport থাকা জরুরি কারণ আপনি এক Boarding Pass 2lit Alcohol কিনতে পারবেন যে কোনো Airport থেকে আর যদি Wine কেনেন তাহলে 4  Bottle কিনতে পারবেন .

আর ধরুন আপনি Kolkata থেকে Europ যাচ্ছেন আর মাঝে Dubai Halt আছে তাহলে আপনি Kolkata থেকে 1Lit কিনতে পারবেন 2Lit কিনতে পারবেন না .

আপনি যদি Duty Free Shop থেকে Alcohol কেনার পর Flight যাত্রা করেন তাহলে ওই Alcohol আপনি Flight পান করতে পারবেন না, যদি Alcohol Bottle এর Seal খোলেন বা পান করেন তাহলে আপনার জেল হতে পারে.

যাত্রা করার সময় আর একটা ব্যাপারে জেনে নেবেন আপনি যে দেশে যাচ্ছেন সেখানে Alcohol Banned না থাকে Alcohol এর অনুমতি যেন থাকে.

ধরুন আপনি Quarter যাচ্ছেন Quarter Alcohol Banned তাই যদি আপনি Quarter Alcohol নিয়ে যান তাহলে আপনার Alcohol বাজেয়াপ্ত করা হবে .

 Duty Free Shop Local Market এর সস্তায় কি ভাবে Alcohol পাওয়া যায়?

 Duty Free Shop Local Market এর সস্তায় Alcohol পাওয়া যায় কারণ সরকার Alcohol এর উপর যে Duty নেয়  Duty Free Shop তা নেওয়া হয় না তাই সেখানে Alcohol এর দাম অনেক তা সস্তা হয়ে যায়.

 Duty Free Shop Local Brand এর কোনো Alcohol পাওয়া যায় না . আর এখানে যে Alcohol পাওয়া যায় সেটা যে দেশের Alcohol ওই দেশেই Bottling করা হয় .

যেমন ধরুন আপনি Duty Free Shop থেকে একটা Chivas Regal Scotch Whisky কিনেছেন তাহলে মনে রাখবেন ওই Scotch Whisky টা Scotland এই Bottling করা হয়েছে , কিন্তু যদি আপনি India আর যে কোনো Local Market এর দোকান থেকে একটা Chivas Regal Scotch Whisky কেনেন তাহলে ওই একটা Chivas Regal Whisky টা OSBI (Overseas Spirits Bottled in India ) category তে পরে মানে India তে আসে Bottling করা হয় আর Indian Water এর সাথে মিশ্রিত করা হয়.

আর একটা কথা মনে রাখবেন যাওয়ার সময় বা আসার সময় যদি আপনি Alcohol কেনেন তাহলে ততক্ষন পর্যন্ত না আপনি আপনার Boarding Pass টা ফেলবেন যতক্ষণ না আপনি International Airport থেকে বাইরে বেরোচ্ছেন কারণ যে কোনো মুহূর্তে দেখাতে হতে পারে আপনি কোথায় থেকে ওই Alcohol কিনেছেন.

 


 

No comments

Theme images by Leadinglights. Powered by Blogger.